1. admin@www.rangamatipratidin.com : রাঙ্গামাটি প্রতিদিন :
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০২:৫৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
নানিয়ারচর উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের আয়োজিত বিদায় এবং বরণ অনুষ্ঠান আসন্ন শারদীয় দূর্গাপূজা উপলক্ষে,উপজেলা প্রশাসনের মত-বিনিময় সভা। নানিয়ারচরে উন্নয়ন মূলক কাজের শুভ উদ্বোধন করলেন জেলা পরিষদ সদস্য ইলিপন চাকমা নানিয়ারচরে জাতীয় উৎপাদনশীলতা দিবস-২১ পালিত নানিয়ারচরে মহিলা কাবাডি প্রশিক্ষণ এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত বিদ্যালয়ের প্রথম দিনে পরিদর্শন করলেন: নানিয়ারচর ইউএনও নানিয়ারচরে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত নানিয়ারচর উপজেলা ক্রীড়া সংস্থা’র দায়িত্বে পরিবর্তন নানিয়ারচরে জেলা পরিষদ সদস্য ইলিপন চাকমা’র সহায়তা প্রদান নানিয়ারচরে আওয়ামী লীগের আয়োজিত ১৫ আগস্টের দলীয় কর্মসূচি

বিরল প্রজাতির বন্যপ্রাণী বনবিভাগের কাছে হস্তান্তর করল নানিয়ারচর ইউএনও

রাঙ্গামাটি প্রতিদিনঃ
  • প্রকাশিত: শুক্রবার, ২১ মে, ২০২১
  • ১৩৬ বার পড়া হয়েছে

অরণ্য সুন্দরী বলা হয় রাঙ্গামাটিকে।সেই পাহাড়ের পাদদেশে অনেক রূপবৈচিত্র ও নানা কলরবে ভরে উঠে চারপাশ।

রাঙ্গামাটি জেলার নানিয়ারচর উপজেলা হলো তারই একটি অংশ বিশেষ। রুপলাবণ্য আর ঐতিহ্য নিয়ে সব সময় মুখরিত এই উপজেলা।

তারই নজর কেড়ে নিয়ে কখনো কখনো ঘটে কিছু আচানক বিষয়। তারই একটি ঘটল বণ্যপ্রানী উৎঘাটনে।

নানিয়ারচর উপজেলার ৩নং বুড়িঘাট ইউনিয়নের মাছ কোম্পানি নামক একটি এলাকায় ধরা পড়ে একটি বিরল প্রজাতির বন্যপ্রাণী। দেখতে হুবহু বিরালের মত হলেও আকার ও আকৃতিতে বড় ও বিশাল লেজ বিশিষ্ট। শরীরের ধরন অনেকটাই সুন্দর প্রকৃতির।

সাধারণত এমন ধরনের বন্যপ্রাণী এখন সচরাচর দেখা যায় না। (১৯ মে) নানিয়ারচর উপজেলার বুড়িঘাট ইউনিয়নের মাছ কোম্পানি নামক এলাকায় স্থানীয় মোঃ জাহিদ হোসেনের হাতে ধরা পড়ে এই বিরল প্রজাতির বন্যপ্রাণীটি। এরপর বিরল এই বন্যপ্রাণীর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সকলে জেনে যায়।

অপরদিকে এই বন্যপ্রাণীর খবর পেয়ে বুড়িঘাটে ছুটে যান, নানিয়ারচর উপজেলা প্রশাসনের ইউএনও শিউলি রহমান তিন্নী। এসময় সাথে ছিলেন নানিয়ারচর থানার ওসি মোঃ সাব্বির রহমান।

নানিয়ারচর উপজেলার ইউএনও শিউলি রহমান তিন্নী বলেন,এটি অত্যন্ত সুন্দর প্রজাতির বন্যপ্রাণী। দেখতে বিশাল আকৃতির বনো বিরালের মত দেখ।যা এখন চোখে পড়ে না।

এরপর ইউএনও স্থানীয় বনবিভাগের দায়িত্বরত অফিসার মোঃ আজিজ হোসেন কে ডেকে এই বিরল প্রজাতির পাওয়া বন্যপ্রাণীটি হস্থান্তর করেন।

প্রসঙ্গে বনবিভাগের অফিসার মোঃ আজিজ হোসেন বলেন,এই বিরল প্রজাতির বন্যপ্রাণী আজকাল দেখা যায় না। এগুলো আজকাল প্রায় বিলুপ্ত। এরা গভীর বনজঙ্গলে বসাবাস করে। যখন এদের খাদ্য সংকট পড়ে এবং বিপদগ্রস্ত হয়ে পড়ে, তখন লোকালয়ে আলে আসে।

পরবর্তীতে নানিয়ারচর উপজেলা প্রশাসনের ইউএনও, শিউলি রহমান তিন্নী বন বিভাগেগের প্রতি অনুরোধ জানান যেন আর কোন বন্যপ্রাণী এভাবে পাওয়া গেলে তা যেন উপজেলা প্রশাসনকে অবহিত করা হয়।

অবশেষে সেই বিরল প্রজাতির বন্যপ্রাণীটি বনবিভাগ ও নানিয়ারচর ইউএনও হস্তক্ষেপে কাঠালতলী এলাকার একটি ঘন বনজঙ্গলে অবমুক্ত করা হয়।

 

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন