1. admin@www.rangamatipratidin.com : রাঙ্গামাটি প্রতিদিন :
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০২:০৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
নানিয়ারচর উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের আয়োজিত বিদায় এবং বরণ অনুষ্ঠান আসন্ন শারদীয় দূর্গাপূজা উপলক্ষে,উপজেলা প্রশাসনের মত-বিনিময় সভা। নানিয়ারচরে উন্নয়ন মূলক কাজের শুভ উদ্বোধন করলেন জেলা পরিষদ সদস্য ইলিপন চাকমা নানিয়ারচরে জাতীয় উৎপাদনশীলতা দিবস-২১ পালিত নানিয়ারচরে মহিলা কাবাডি প্রশিক্ষণ এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত বিদ্যালয়ের প্রথম দিনে পরিদর্শন করলেন: নানিয়ারচর ইউএনও নানিয়ারচরে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত নানিয়ারচর উপজেলা ক্রীড়া সংস্থা’র দায়িত্বে পরিবর্তন নানিয়ারচরে জেলা পরিষদ সদস্য ইলিপন চাকমা’র সহায়তা প্রদান নানিয়ারচরে আওয়ামী লীগের আয়োজিত ১৫ আগস্টের দলীয় কর্মসূচি

পাহাড় ধ্বসের ক্ষয়ক্ষতি রোধে সচেতনতামূলক ক্যাম্পেইনে নানিয়ারচর ইউএনও

রাঙ্গামাটি প্রতিদিনঃ
  • প্রকাশিত: সোমবার, ১৭ মে, ২০২১
  • ১৫৩ বার পড়া হয়েছে

আসন্ন বর্ষা মৌসুমে পাহাড় ধ্বসের ক্ষয়ক্ষতি কমানোর লক্ষ্যে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করা হয় এবং সচেতনতামূলক ক্যাম্পেইন করা হয়।

নানিয়ারচর উপজেলা একটি পাহাড়ি জনবহুল এলাকা। পাহাড়ের পাদদেশে বাস করে অনেক পরিবার। সেই পরিবারগুলো অনেকটা ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাস করে।

অঝড় বৃষ্টি মৌসুমে পাহাড়ের মাটি যখন ভিজে নরম হয়ে যায় এবং ফাটল ধরে, তখন ঘটে মারাত্মক মৃত্যু ঘটনা। পাহাড়ের মাটি বসতবাড়ীর উপর ঝাপিয়ে পড়ে।ফলে প্রাণঘাতীর সৃষ্টি হয় জনজীবনে।

বগাছড়ি এলাকা হলো নানিয়ারচর উপজেলার একটি ঝুঁকিপূর্ণ এলাকা। যেখানে পাহাড়ের আশে-পাশে বাস করে বহু পরিবার। গত পূর্বে একটি পাহাড় ধ্বসের কারণে বগাছড়ি এলাকায় অনেক ক্ষয়ক্ষতি হয়েছিলো।পাহাড়ের মাটি ঝাপিয়ে পড়েছিলো অনেকগুলো বসতবাড়ির উপর। এছাড়াও গাছপালা ভেঙ্গে পড়েছিলো বসতবাড়ির উপর।অসহায় জীবন-যাপন করতে হয় পরিবারগুলোকে।অনেকে গুরুতরভাবে আহত হয়ে হাসপাতালমুখী হতে হয়েছিলো।সেই সময় প্রশাসন ও সেনাবাহিনী সহ বিভিন্ন সংস্থা থেকে সহযোগিতা করা হয়।

(১৭ মে) নানিয়ারচর উপজেলা প্রশাসনের ইউএনও শিউলি রহমান তিন্নীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল বগাছড়ি এলাকায় সচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালনা করেন।

এসময় আরো ছিলেন নানিয়ারচর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নুরুজ্জামান হাওলাদার,নানিয়ারচর থানার ওসি মোঃ সাব্বির রহমান,বগাছড়ির দায়িত্বরত ইউপি সদস্য মোঃ মালেক, ইসলামপুর এর দায়িত্বরত ইউপি সদস্য মোঃনুরু ইসলাম সহ সফররত ব্যক্তিগণ।

এসময় আসন্ন বৃষ্টি মৌসুমে পাহাড় ধ্বসের কবল থেকে রক্ষা পেতে, নানিয়ারচর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকল রকম সহযোগিতা ও পরামর্শ দেওয়ার প্রতিশ্রুতি দেন ইউএনও শিউলি রহমান তিন্নী।

ইউএনও আরো বলেন বৃষ্টির প্রভাবে পাহাড়ের পাদদেশে ফাটল ধরে,তখন মাটি নরম হয়ে যায় ফলে পাহাড় ধ্বসের সৃষ্টি হয়। এতে ক্ষয়ক্ষতি হয় সাধারণ মানুষের। পরিবারে নেমে আসে অসহায়ত্ব।

তাই সেই রকম প্রাকৃতিক বিপদ-আপদ থেকে জনগণকে সচেতন রাখতে সরজমিনে পরিদর্শনে যান নানিয়ারচর ইউএনও।

পাহাড়ের আশে-পাশে যে সকল পরিবার থাকে তাদের নিরাপদে থাকার জন্য এবং নিরাপত্তা জনিত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে সকলকে ইউএনও শিউলি রহমান তিন্নী অবহিত করেন।

এসময় তিনি দায়িত্বরত ইউপি সদস্য মোঃ মালেক ও ইসলামপুর ইউপি সদস্য মোঃনুরু ইসলাম কে পরামর্শ দেন।

নানিয়ারচর থানার ওসি মোঃ সাব্বির রহমান সকলকে নিরাপদ জায়গায় থাকতে ও নিরাপদে থাকার জন্য বলেন। এবং পুলিশের সকল সেবা পৌঁছে দেওয়ার আশ্বাস দেন।

নানিয়ারচর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান নুরুজ্জামান হাওলাদার বলেন, আসন্ন বৃষ্টির মৌসুমে পাহাড়ের এলাকাগুলো  ঝুঁকিপূর্ণ হয়ে যায়, ফলে অনেক ক্ষয়ক্ষতি হয়। ফলে ঘটে নানা অঘটন। তাই সকলকে সচেতন হতে হবে।

পরিশেষে, নানিয়ারচর ইউএনও সকলকে আসন্ন বৃষ্টি মৌসুমে পাহাড় ধ্বসকে মোকাবিলা করার জন্য সচেতন থাকার পরামর্শ দেন। এবং সকল রকম প্রশাসনিক সেবা দিতে নানিয়ারচর উপজেলা প্রশাসন সদা প্রস্তুত বলে আশ্বাস দেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন